ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

127
15th-august
Print Friendly

20217015_1973833982832269_1197792265_nনিজস্ব প্রতিনিধি : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে “নিউট্রিশন এন্ড ডায়েটেটিক্স অন হেলথ এন্ড ডিজিস” শীর্ষক এক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অডিটোরিয়ামে পুষ্টি এবং খাদ্য প্রোকৌশল বিভাগের অায়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার প্রধান বক্তা ঝুমু খানস লেজার মেডিকেলের ব্যবস্থাপনা পরিচালক ও সিনিয়র কনসালটেন্ট ডা. ঝুমু খান বলেন, চিকন গুনিয়া হলে প্রচুর পরিমান প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহন করতে হবে। সেই প্রচুর পানি পান করতে হবে। চিকনগুনিয়ায় হাড়ের ব্যাথার জন্য ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে হবে। ওয়ার্কশপে পুষ্টি এবং স্বাস্থ বিষয়ক বিভিন্ন বিষয় এবং রোগ নিয়ে আলোচনা করেন ডা. ঝুমু খান।

20292122_1973833959498938_1612650080_nবিশেষ অতিথির বক্তব্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার মুনমুন হক বলেন, সুস্থ ও ভালো থাকার জন্য সুষম খাবার অত্যন্ত জরুরি। কর্মশালায় কিভাবে সঠিক ডায়েট এর মাধ্যমে এসব রোগ নিরাময় করা যায় তা নিয়ে আলোচনা করা হয়। বিশেষ ভাবে এখানে ওভার ওয়েট এবং এর কারন এবং কিভাবে সঠিক ডায়েট দারা শরীরের ওজন কমিয়ে সুস্ত সাভাবিক থাকা যায় তা নিয়েও আলোচনা করের অতিথিরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পুষ্টি এবং খাদ্য প্রোকৌশল বিভাগের ডিন প্রফেসর ডা. আহমাদ ইসমাইল মুস্তফা, বিশেষ অতিথি হিসেবে প্রফেসর ডা. মো. বেল্লাল হোসাইন, অরনি অাক্তার, সুমাইয়া রহমারসহ অারো অনেকে বক্তব্য রাখেন। কর্মশালার শেষ পর্যায়ে ডা. ঝুমু খান ছাত্র ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং অংশগ্রহণকারী সকল ছাত্র ছাত্রীদেরকে সনদ প্রদান করা হয়।

শেয়ার করুন ...Share on FacebookShare on VKShare on YummlyBuffer this pageShare on Google+Tweet about this on TwitterPin on PinterestShare on LinkedInShare on RedditPrint this pageEmail this to someone