Home শিক্ষাঙ্গন লাগাতার অবরোধের ডাক জাবিতে

লাগাতার অবরোধের ডাক জাবিতে

446
0
SHARE
Print Friendly, PDF & Email

35জাবি সংবাদাদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথম বর্ষে ভর্তি হতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে বিভাগ উন্নয়ন ফি আদায় বাতিলের দাবিতে এবার লাগাতার অবরোধে যাচ্ছে প্রগতিশীল ছাত্র জোট।

আগামী ১৫ ডিসেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন লাগাতার অবরোধ করে রাখা হবে বলে ঘোষণা দিয়েছেন জোট নেতারা। আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জোট নেতা ও ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক অলিউর রহমান সান বলেন, ‘কর্মসূচির অংশ হিসেবে আজ থেকে শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে গণস্বাক্ষর সংগ্রহ অভিযান এবং আগামী ১৫ ডিসেম্বর থেকে লাগাতার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করে রাখা হবে।’

সংবাদ সম্মেলনে জোট নেতারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘বিভাগ উন্নয়নের দায়িত্ব শিক্ষার্থীদের নয়। এটি রাষ্ট্রের দায়িত্ব। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ২০ বছর মেয়াদি পরিকল্পনা বাস্তবায়নের জন্যই এই অনৈতিক বিভাগ উন্নয়নের দায়িত্ব নবীন শিক্ষার্থীদের ঘাড়ে চাপিয়ে দিয়ে তাদের জিম্মি করছে। প্রশাসন বিভাগ উন্নয়ন ফি বাতিল না করা পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।’

এর আগে বিভাগ উন্নয়ন ফি বাতিলের দাবিতে গত বৃহস্পতিবার সারাদিন ব্যাংক অবরোধ করে রাখে প্রগতিশীল ছাত্র জোটের নেতাকর্মীরা। অবরোধের মুখে ভর্তি স্থগিত করতে বাধ্য হয় প্রশাসন। পরে গত রোববার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক বিভিন্ন দায়িত্বে থাকা শিক্ষকদের সঙ্গে উপাচার্যের এক বৈঠকে বিভাগ উন্নয়ন ফি বহাল রেখে আগামী ১৮ থেকে ২২ ডিসেম্বর ভর্তি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত হয়।

এ ছাড়া আন্দোলনকারীদের বাধা এড়াতে অগ্রণী ব্যাংকের যেকোনো শাখায় এবং শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে উন্নয়ন ফি জমা নেওয়ার কৌশল গ্রহণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই পরিপ্রেক্ষিতে লাগাতার অবরোধের এ ঘোষণা দেয় প্রগতিশীল ছাত্র জোট।